সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

মার্কেটপ্লেস Fiverr, গরীবের সুন্দরী বউ, সবার ভাবী


একটা কথা প্রচলিত আছে, গরীবের সুন্দরী বউ, সবার ভাবী, সবাই খালি মস্করা করে  বড় লোকের বৌয়ের সাথে কেউ এমন করে না। কারন করলে খবর আছে। গল্প শুনেছিলাম, একবার এক কলেজ পুড়ুয়া ছাত্র মিসকলের সুত্র ধরে মোবাইলে একজন ভদ্র মহিলার সাথে একটু মস্করা করেছিল। সে ছিল জেলা পুলিশের একজন ঊর্ধ্বতন কর্মকর্তার স্ত্রী। বাকিটা ইতিহাস, সেই ছেলে এই জনমে কোন মহিলার সাথে আর মস্করা করার সাহস করবে না, এমনকি তার স্ত্রীর সাথেও মস্করা করবে কিনা সন্দেহ  এমনই শিক্ষা সে পেয়েছিল 
গরীবের সুন্দরী বউ নিয়ে লেখক হুমায়ূন আহমেদের একটা গল্প আছে। সংক্ষেপে বলি, গ্রামের দাগী চোর, ফেরারি আসামী, পালিয়ে বেড়ায় ঘরে থাকতে পারে না। ঘরে তার সুন্দরী বউ। ফলে যেটা হয়, মাঝ রাতে থানার পুলিশ ঘরে এসে ওঠে, টাউট মাস্তানেরাও ঘরে এসে ওঠে। এমনকি গ্রামের ভদ্র লোকেরাও সুযোগ পেলে ছাড় দেয় না। কি আর করার, বেচারি এসব আর সহ্য না করতে পেরে সেই পাড়ার স্থায়ী বাসিন্দা হয়ে গেল  তাকে কেউ ভাল থাকতে দিল না।

বলছিলাম Fiverr মার্কেটপ্লেসের কথা। এটার সাথে উপরের গল্পের অনেকটাই মিল আছে। Fiverr এখন গরীবের সুন্দরী বউয়ের মত হয়ে গেছে। যা খুশি করা যায়। বলার কেউ নেই। সরকারের লার্নিং আরনিং নিয়ে একটা বড় প্রজেক্ট চালু আছে। এটা নিঃসন্দেহে খুব ভাল একটা উদ্যোগ। আমি নিজে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে মিটিংএ ছিলাম। তাদের যে কর্মপরিকল্পনা নিঃসন্দেহে খুবই ভাল। এবং ঠিক মত বাস্তবায়ন করত পারলে অনেক বড় কিছু করা সম্ভব। কিন্তু পরিকল্পনা হয় এক, আর বাস্তবায়ন হয় আরেক। 

যারা ট্রেনিং দেন তারা পুরো প্রজেক্টই টার্গেট করেছেন Fiverr কে কেন্দ্র করে। শুনেছি ক্লাসের শুরুর দিকেই অনেককে Fiverr এ প্রফাইল খুলে দেয়া হচ্ছে। তাদের ইনকামের স্ক্রিনশটের ৯৫%ই Fiverr এর। আর ট্রেনিং কি হচ্ছে সেটা আপনারাই ভাল বলতে পারবেন। তবে এটা কুফল ইতিমধ্যেই আমরা যারা নিয়মিত Fiverr এ কাজ করি তারা ঠিকই টের পাচ্ছি।

এবার আসি ট্রেনিং সেন্টারগুলোর ব্যাপারে। দেশের বেশিরভাগ ট্রেনিং সেন্টারের টার্গেট এখন Fiverr, কয়েকটা ক্লাশ করিয়েই Fiverr এ প্রফাইল খুলে দিচ্ছে। এটা নিয়ে মজার একটা গল্প বলি। গ্রুপেরই একজন তার কাহিনী আমাকে বলেছিল। ইনকাম গ্যারান্টির একটা কোর্সে সে ভর্তি হয়েছিল। মানে ইনকাম না হলে কোর্স ফী ফেরত। কোন মতে ৫/৭ টা ক্লাশ করিয়েই Fiverr এ প্রফাইল খুলে দিল। মজার ব্যাপার হচ্ছে প্রফাইল খোলার দ্বিতীয় দিনেই একটা USA বায়ারের ১০ ডলারের কাজ সে পেয়ে গেল। বেচারা খুশিতে অজ্ঞান। সহজ কাজ কিন্তু করতে পারে না, করবে কি করে, সেত কিছু শেখেইনি । কোচিং এর ট্রিইনারের শরণাপন্ন হল। তার সহায়তায় কাজটা জমা দিল। USA বায়ার খুশিতে গরুর রচনা লেখার মত করে বিশাল একটা ০৫ স্টার রিভিউ দিয়ে দিল। রিভিউ দেখে তার একটু খটকা লাগল। যাহোক সে এটা নিয়ে আর কথা বলল না। 

কোচিং এর ট্রেইনার তাকে দ্রুত ইনকামের স্ক্রিনশন দিয়ে এবং তাকে আর কোচিং সেন্টারকে ট্যাগ করে দ্রুত একটা পোস্ট দিতে বলল। এবং সেগুলো তার টাইমলাইন এবং বিভিন্ন জায়গায় শেয়ার দিতে বলল। এবার সে নিশ্চিত হলে আসল ঘটনা কি ছিল। সে পোস্ট দিয়ে রাজি হল না। পরে তাকে একরকম থ্রেট দিয়ে বাধ্য করল স্ক্রিনশট দিয়ে পোস্ট দিতে। সেটাই ছিল তার প্রথম এবং শেষ কাজ। ৯৫% কোচিং সেন্টারের ইনকামের স্ক্রিনসট Fiverr এর। কারন তাদের মুরোদ নেই অন্য মার্কেটপ্লেস থেকে ইনকাম দেখাবার। এসব অনিয়ম নিয়ে লিখতে গেলে মহাভারত হয়ে যাবে। তাই নতুনদের বলব এই সব স্ক্রিনশট দেখে বিভ্রান্ত হবেন না। এগুলোর পিছনে অনেক কাহিনী আছে।

আমার কথা হচ্ছে কেনরে ভাই, Fiverr কি এমন দোষ করেছে যে আপনারা যা খুশি তাই করে যাবেন। আমরা Upwork এর কাহিনী জানি। এখন শুরু হয়েছে Fiverr নিয়ে। এই রকম অনিয়ম চলতে থাকলে খুব বেশিদিন নেই যখন এটার অবস্থাও Upwork এর মত হবে। হয়ত আর আমাদের প্রফাইলই খুলতে দেবে না। আর কেনা জানে স্পামিং করাতে আমরা বিশ্বসেরা। অনেকদিন পর কয়েকদিন আগে Fiverr ফোরামে ঢুকলাম। আমাদের দেশি ভাইদের স্পামিং এর মাত্রা দেখে মনটাই খারাপ হয়ে গেল। কেন আমাদের ভাল আমরা বুঝি না। একটা মার্কেটপ্লেসকে যদি আমরা বাগানের সাথে তুলনা করি তবে আমরা ফ্রিল্যন্সারেরা হচ্ছি মালী। সবাই যদি এই বাগানের যত্ন নেই তবে এই বাগানের ফল অনেকদিন ধরে আমরা সবাই খেতে পারব। 

আর উল্টাপাল্টা কাজ জদি করি তবে আগাছায় ভরে গিয়ে বাগান নষ্ট হয়ে যাবে। আমার মত যারা পুরাতন আছেন তাদের প্রায় সবারই অভিযোগ অর্ডার অনেক কমে গেছে। Fiverr আমাদের সাথে আর আগের মত ভাল ব্যাবহার করে না। সব মিলিয়ে একটা কঠিন সময় যাচ্ছে। এভাবে অনিয়ম চলতে থাকলে আমার মত যাদের একমাত্র ইনাকাম সোর্স Fiverr তাদের অচিরেই পথে বসতে হবে 
আমার লেখা পড়ে মন খারাপ করার কিছু নেই। এক Fiverr বন্ধ হলে কি হবে ইনাকামের হাজারো রাস্তা আছে। শুধু দরকার দক্ষতা। দক্ষতা থাকলে কাজ আসবেই আসবে। তবে মনের কোনে একটা আক্ষেপ থাকবে Fiverr নামের একটা মার্কেটপ্লেস ছিল। গরীবের সুন্দরী বৌয়ের মত মস্করা করে তাকে আমরা আর ভাল থাকতে দেইনি। সে নষ্ট হয়ে গেছে 

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

২০১৮ তে সাইটকে যেভাবে আপডেট রাখবো

আমরা সবাই জানি গুগল আবারো আপডেট হয়েছে এবং ক্রমে ক্রমে বৃদ্ধি পাচ্ছে বিভিন্ন নিয়ম কানুন, যারা নিয়মকানুন মেনে সাইট চালাচ্ছেন তারাই রেংকিং করছেন। ২০১৮ তে অনেক সাইটের রেংকিং নিচে চলে গেছে তাদের নিজেদের ভুলের কারনে এখন এমন অনেক বিষয় আছে যেগুলো একসময় অনেক ভেল্যু রাখতো কিন্তুু এখন তার কোন দাম নেই।

Link Building শুরু করুন এখনই

আসলে গুগলের আপডেট গুলোর সাথে তাল মিলিয়ে চললে সাইটের বারটা বেজে জাবে।

গুগলগ্রুপ যখন পেঙ্গুইন, পানডা, এনিম্যাল আপডেট করে এবং এ সমন্ধে পাবলিসিটি করে তার সাথে সাথেই তারা আপডেট গুলোকে বাস্তবায়ন করে না।

কিভাবে EDU and GOVT Backlinks করবেন

Bloggerযারা, তারাকিন্তুুঠিকভালেভাবেইযানেন Blog কে Rank করানোরজন্যEducation and Governmentসাইটের Backlinks কতটাজরুরি।আমরাবিভিন্নভাবেএইসাইটগুলোথেকে Backlinks নিতেপারি।তবেএরআগে.Edu & .Govt Linksগুলোসমন্ধেজানাদরকার।