সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

২০১৮ তে সাইটকে যেভাবে আপডেট রাখবো

we all know that Google change her algorithm many times, so we need to update our site. I'm this post I clear many things about 2018 SEO.

আমরা সবাই জানি গুগল আবারো আপডেট হয়েছে এবং ক্রমে ক্রমে বৃদ্ধি পাচ্ছে বিভিন্ন নিয়ম কানুন, যারা নিয়মকানুন মেনে সাইট চালাচ্ছেন তারাই রেংকিং করছেন। ২০১৮ তে অনেক সাইটের রেংকিং নিচে চলে গেছে তাদের নিজেদের ভুলের কারনে এখন এমন অনেক বিষয় আছে যেগুলো একসময় অনেক ভেল্যু রাখতো কিন্তুু এখন তার কোন দাম নেই।

এখন নতুন পযুক্তি এসেছে গুগলগ্রুপ পাল্টে গেছে অনেকাংশে যেসব বিষয় এখন খেয়াল করা দরকার সেসব নিয়ে আজকের আলোচনা।

আমরা জানি যে কিছুদিন আগে সোফিয়া নামক একটি রোবট বাংলাদেশে এসেছে এবং ডিজিটাল বাংলাদেশ উদ্ভোদন উৎসবে সে আমাদের মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনার সাথে কথাও বলেছে। আচ্ছা আপনারা কী জানেন আজ পযন্ত যেসব রোবট তৈরি হয়েছে সেসব রোবট থেকে সোফিয়া কেন এডভান্স ?

সোফিয়ার এডভান্স হওয়ার মূল কারন হলো তাকে Artificial Intelligence এর ক্ষমতা দেওয়া হয়েছে। সোফিয়া নিজে থেকে অনুধাবন করতে পারে এবং সে সমস্ত পিছনের কাজকম্ম, কথা ও চলাচল কে স্বরন করতে পারে এবং তার স্মিতিতে ধরে রাখতে পারে যখন সে কোন বিভান্তি মূলক কোন প্রশ্নের সম্মুখীন হয় তখন সে এই ঘটনাকে সেভ করে রাখে এবং সে নিজে নিজে এর উওর বের করে এবং পরে এই ধরনের ঘটনায় পরলে সে উওর ও দিতে পারে অথাৎ সোফিয়া নিজেই এসব করতে পারে মানুষের মত।

এমনি ভাবে গুগলসার্চ নিজেই অনুধাবন করতে পারে যে কোন সাইট গুলো ভালো এবং কোনগুলো ভালো নয়।

টিপস - ১
যখন কোন ওওয়েবসাইটে কোন ভিজিটর প্রবেশ করে তখন গুগল তার প্রবেশকে সংরক্ষন করে রাখে যদি সেই ভিজিটর তার সাইটে বেশি সময় অবস্থান করে তাহলে সে বুঝতে পারে যে এই সাইটটি ভালো তখন গুগলগ্রুপ সেই সাইটকে গুগলসার্চ এর প্রথমদিকে নিয়ে যায়।

তাই আমাদেরকে আমাদের সাটগুলো এমনভাবে সাজাতে হবে যেন যেকোন ইউসার আমাদের পেজে বেশি সময় অবস্থান করে। যদি আমরা আমাদের সাইটকে গুরুত্বপূর্ণ পোস্টের দ্বারা ভরপুর রাখি তাহলে ভিজিটরা বেশি সময় আমাদের পেজে অবস্থান করবে। সাইটের ডিজাইন মানানসই হতে হবে যেন ভিজিটরের কাছে পছন্দনিও হয়।

টিপস - ২
যখন ভিজিটর কোন কিওয়াড দ্বারা সার্চ করে এবং সে আপনার পেজে প্রবেশ করে এবং দেখতে পায় সে জেই কিওয়াড দ্বারা সার্চ করেছে আপনি সে বিষয়ে পোস্ট না লিখে ভিতরে অন্য কিছু লিখেছেন তাহলে সে সাথে সাথে আপনার সাইট থেকে বের হয়ে য়াবে আর আপনার রেংক কমতে থাকবে, অন্য যেই সাইট এ ভিজিটর ওই কিওয়াড দ্বারা ঢুকবে এবং বেশি সময় থাকবে সেই সাইটকে গুগল সার্চ রেজাল্টে আগে বাড়িয়ে দিবে আর আপনার সাইটকে পিছনে রেখে দিবে। তাই আমরা কিওয়াড রিলিভেন্ট কন্টেন্টই পোস্টে রাখবো এবং একটা সহজ পদ্ধতি ব্যবহার করলে ইউসার আপনাকে ট্রাস্ট করবে তাহলো আপনি আপনার পোস্টে কি কি বিষয়ে কথা বলেছেন তার একটি টেবিল কন্টেন্ট সেই পোস্টের প্রথমে রাখতে পারেন, যাতে ভিজিটর বুঝতে পারে যে আপনি কি বিষয়ে পোস্ট গুলো লিখেছেন অনেক বড় বড় প্রতিষ্ঠান এই পন্থা অবলম্বন করে।

টিপস - ৩
আপনার সাইটকে মোবাইল ফ্রেন্ডলি বানাতে হবে যেন যেকেউ আপনার সাইটকে মোবাইল থেকে ঠিকমত চালাতে পারেন। নয়তো এভাবেও আপনার সাইট থেকে ভিজিটর সাথে সাথে চলে জাবে যা খুব খারাপ প্রভাব ফেলবে আপনার সাইটের।

শেষ কথা হলো আপনার সাইটের লোডিং স্পিড খুব কমিয়ে আনতে হবে যেন ভিজিটর বিরক্ত না হয়। এসব ট্রিক গুলো কাজে লাগাতে পারলে নিশ্চয় অনেক উপকার হবে।

ধন্যবাদ সবাইকে। আপনার মতামত দিয়ে আমাকে জানাবেন, কেমন লাগলো এই ইনফরমেশন গুলো।

মন্তব্যসমূহ

  1. খুব সুন্দর নির্দেশনা দেবার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। আপনার কথা মাথায় রেখে আমার সাইট এর কাজ করব

    উত্তরমুছুন

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মন্তব্য আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। HTBB এর সাথে থাকুন সবসময়। ধন্যবাদ ☺

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

কিভাবে EDU and GOVT Backlinks করবেন

Bloggerযারা, তারাকিন্তুুঠিকভালেভাবেইযানেন Blog কে Rank করানোরজন্যEducation and Governmentসাইটের Backlinks কতটাজরুরি।আমরাবিভিন্নভাবেএইসাইটগুলোথেকে Backlinks নিতেপারি।তবেএরআগে.Edu & .Govt Linksগুলোসমন্ধেজানাদরকার।

Link Building শুরু করুন এখনই

আসলে গুগলের আপডেট গুলোর সাথে তাল মিলিয়ে চললে সাইটের বারটা বেজে জাবে।

গুগলগ্রুপ যখন পেঙ্গুইন, পানডা, এনিম্যাল আপডেট করে এবং এ সমন্ধে পাবলিসিটি করে তার সাথে সাথেই তারা আপডেট গুলোকে বাস্তবায়ন করে না।